Endurance is one of the most difficult disciplines, but it is to the one who endures that the final victory comes.

— Buddha

Straight Outta Compton (2015)

Review:

🎬Movie Name : Straight Outta Compton (2015)
💽Genre : Biography, Drama, History, Music
🔎IMDB Rating : 7.8/10 (179K Votes)
🔎Rotten Tomatoes : 89% (247 Reviews)
🔎Metacritic: 72/100 (41 Critic Reviews)
📽Cast : O’shea Jackson Jr., Corey Hawkins, Jason Mitchell, Neil Brown Jr.
No Spoiler
⚠️18+ Alert⚠️
🎶 Rap শুনতে হয়তোবা অনেকেরই ভালো লাগে। Emninem, Jay Z, Lil’ Wayne, Drake- এরাই বর্তমানে Rap জগতের বিখ্যাত সব নাম। কিন্তু এই Rap-এর বিপুল জনপ্রিয়তা ও প্রসারতার পেছনে যে বিরাট এক ইতিহাস রয়ে গেছে, তার কথা কয়জনই আর জানে!! সেই অজানা ইতিহাসের কথা জানতে আমার মতে এই মুভিটার চেয়ে সেরা আর কোনো মুভিই নেই।
সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই মুভিটার কাহিনী আবর্তিত হয় আমেরিকান হিপহপ গ্যাং “NWA” (Niggaz with Attitude)-কে ঘিরে। ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত সেই গ্যাংয়ের সদস্যদের মধ্যে অন্যতম ছিলেন Arabian Prince, Dr. Dre, Eazy-E, Ice Cube প্রমুখ। মুভিটির কাহিনী মূলত কীভাবে সেই গ্যাংয়ের যাত্রা শুরু হয় ও কীভাবে সেই গ্যাং বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হয়ে ধীরে ধীরে পতনের শিকার হয়, সেইসব ঘটনাবলিকে কেন্দ্র করে।
মুভিটি National Board of Review কর্তৃক ২০১৫ সাল রিলিজ হওয়া সেরা দশ মুভির মধ্যে জায়গা দখল করে নেয়। এছাড়াও মুভিটি Academy Award for Best Original Screenplay-এর নমিনেশন পায়।
NWA গ্যাংটিকে এখন পর্যন্ত সবচেয়ে বিতর্কিত হিপহপ গ্যাং বলা হয়ে থাকে। কারণ এই NWA-ই ছিল ইতিহাসের প্রথম মিউজিক গ্যাং, যারা অশ্লীল শব্দকে Rap-এর স্বাভাবিক লিরিক্স হিসেবে প্রতিষ্ঠিত করা শুরু করে ও সেই কারণে ব্যাপক বিতর্কের শিকার হয়। তবুও তারা আত্মবিশ্বাসী ছিল তাদের “Freedom of Speech”-নিয়ে; যা ছিল সেসময়কার সাদা চামড়ার মানুষেরই তৈরি করা নীতি, যাদের হাতে তাদের মত কালো চামড়ার মানুষ লাঞ্ছনার শিকার হয়ে এসেছিল।
হয়তোবা বুঝতেই পারছেন, মুভিটির একটা বড় অংশ বর্ণবাদ নিয়ে। তৎকালীন সময়ে আমেরিকায় সাদা চামড়ার মানুষরা কালো চামড়ার মানুষদের সাথে কীরকম আচরণ করত, তাদের কীভাবে পদে পদে হেনস্থা করত- সেসব ঘটনা অনেক স্পষ্টভাবে ফুটে তোলা হয়েছে মুভিটাতে। সেসময়কার পুলিশরা মনে করত যে কালো চামড়ার মানুষ মানেই ক্রিমিনাল। ফলে কালো মানুষরা অপরাধ ছেড়ে ভালোর পথে আসতে চাইলেও তাদেরকে অপবাদ দেয়া হয়, যার ফলস্বরূপ তাদের সারাজীবন অন্ধকারের মধ্যেই কাটিয়ে দিতে হত।
মুভিটির ঘটনাগুলো যেরকম সত্য, সেগুলো একইসাথে ছিল মনের গভীর উপলব্ধি করার মত। আর মিউজিক নিয়ে মুভি আমার এমনিতেও অনেক ভালো লাগে, যেখানে এই মুভিটার মূল থিমই ছিল মিউজিক। আজ অসংখ্য আধুনিক র‍্যাপের ভীরে সেসব র‍্যাপ গান যে অতলে চাপা পড়ে গেছে- তা ভাবতেই এখন খারাপ লাগে। আর মুভিটার শেষ পর্যন্ত দেখলে তা দর্শকদের খারাপ লাগাতে বাধ্য। মুভিটা দর্শকদের মনে সেসব কালো চামড়ার মানুষদের প্রতি আলাদা একটা অনুভূতি তৈরি করাবে।
✳️✳️Happy Watching✳️✳️

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply