Give, even if you only have a little.

— Buddha

Over the moon Movie 2020

Animated Movie Review

An adventurous girl builds a rocket ship to meet a mythical goddess on the moon.
Initial release: October 16, 2020
Director: Glen Keane
Box office: 860,000 USD
Production companies: Pearl Studio, Sony Pictures Imageworks, Dentsu Inc., Netflix Animation
Screenplay: Audrey Wells, Jennifer Yee McDevitt

~ ♦ প্লট ♦~
★ মুভিটা খুবই ছোট্ট। আর গল্পটাও অনেক প্রেডিকটেবল। তাই প্লট সামারিটা খুব বেশি বলবো না। মুভির কাহিনীর বেজ গড়ে উঠেছে একটি ক্ল্যাসিক চাইনিজ মিথ রিটেলিং এর উপরে। Moon goddess Change’ আর তার প্রিয়তম Houyi এর বিচ্ছেদ এর গল্পকে ব্যাকগ্রাউন্ডে রেখে মুভি এগিয়েছে।
★ গল্পটা কিন্ত ছোট্ট মেয়ে Fei Fei এর। যে কিনা প্রচন্ড ব্রিলিয়ান্ট, বিজ্ঞানমনস্ক, আবার একই সাথে ছোটবেলায় মায়ের মুখে শোনা রূপকথাকে ভীষণ ভাবে বিশ্বাস করে। মা-হারা মেয়েটির সেই রূপকথাকে সত্য প্রমাণ করে মায়ের শেষ স্মৃতি ধরে রাখার আকুলতা, আর এই পরিক্রমায় নতুন কিছু উপলব্ধি করার কাহিনী এটা।
~~ ♥ রিভিউ ♥ ~~
★ শুরুতেই বলে নেই, এটা একটা ফ্যান্টাসি, মিউজিক্যাল এনিমেশন মুভি। ফ্যামিলি ওরিয়েন্টেড মুভি তাই বুড়ো বাচ্চা সবারই দেখে ভাল লাগবে। যারা রেগুলার এই ধরনের মুভি দেখেন, তাদের কাছে কাহিনী খুবই সাধারণ আর প্রেডিক্টেবল লাগতে পারে। আমিও বলবো না যে মুভিটা খুব অসাধারণ বা আহামরি কিছু। তবে সুন্দর সময় কাটানোর জন্য মুভিটা বেশ ভাল। বিশেষ করে বাচ্চাদের বা ফ্যামিলি নিয়ে দেখার জন্য।
★ মুভি দেখতে বসলে অনেকটাই ডিজনি মুভিগুলোর ফীল পাওয়া যাবে। হঠাৎ মনে হতে পারে এটা ডিজনিরই কোন মুভি। এইদিক বাদে, মুভির ভিজুয়াল দারুণ। এনিমেশন নজরকাড়া। সকল ক্যারেক্টরকেই এশিয়ান আদল দেয়ায় একটা ব্যতিক্রম এসেছে অন্য এনিমেশন মুভির থেকে৷ তাছাড়া চাইনিজ মিথ, কালচার, পোশাক, মিউজিক আর কিছু মুগ্ধ করার মতন এশিয়ান সিনারি অন্য মাত্রা যোগ করেছে৷
★ সবচেয়ে আকর্ষণীয় ছিল এর ভীষণ কালারফুল “Lunaria city” & It’s inhabitants – Lunettes. হঠাৎ মনে হচ্ছিলো Candy Crush গেমসের মধ্যে ঢুকে গেলাম। ঝকমকে রঙিন এই শহর মন ভাল করে দেয়ার মতই।
জেদি মেয়ে Fei Fei আর তার দৃঢ়সংকল্প, কিউট বানি, Dazzling & Gorgeous Goddess Change, দুষ্ট ছোট্ট ছেলে Chin – এদের সবাইকেই বেশ ভাল লাগবে।
★ মিউজিক্যাল মুভি হিসেবে এটা অতটা ভাল করতে পারেনি। Songs were good, but not something you will remember, or something that touch your heart (unlike Disney movie songs) এটাই আমার কাছে মুভির দূর্বলতা মনে হয়েছে।
★ গল্পের বিশ্লেষণ এ যাবো না। সুন্দর করে পরিবারের সদস্যদের বন্ডিং আর পরিবারকে জুড়ে রাখা – এটা দেখানো হয়েছে৷ সাথে এসেছে – How to cope up with loss, How to overcome sadness & accept new things & Coming of age realisation.
💙 ছোট এই সুন্দর এনিমেশন মুভিটা দেখতে বসে যেতে পারেন। অসাধারণ কিছু না হলেও ভাল লাগবে। মন ভাল হয়ে যাবে। আর চাইলে বাসার সবাইকে নিয়ে দেখে ফেলতে পারবেন।

Writer: Shamima Nasrin Liza (মুভি অ্যান্ড সিরিজ অ্যাডিক্টেড)

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply