All that we are is the result of what we have thought.

— Buddha

পরিবর্তন

“পরিবর্তন “ শব্দটি বড়ই অদ্ভুত।ঋতু পরিবর্তনের মতো মানুষের সাথে মানুষের সম্পর্কেরও বিভিন্নভাবে পরিবর্তন ঘটে , শুধু সময়ের অপেক্ষা।
এক্ষেত্রে আমাকে প্রত্যক্ষদর্শী বলা যেতে পারে। জীবনটা খুব ক্ষুদ্র হলেও বিভিন্ন ধাপে নিজ চোখে এ পরিবর্তন ঘটে যেতে দেখেছি।ক্লাস ফাইভ পর্যন্ত যে স্কুলে পড়তাম, সেখানে কত ভালো বন্ধুরা, তাদের অনেকে এখন “পরিচিত”।এই “বন্ধু “ থেকে “ পরিচিত” হিসেবে পরিচিতি পাওয়াটা আশ্চর্যজনক মনে হলেও চরম সত্য ।
আবার, ক্লাস সিক্স থেকে এইট পর্যন্ত যারা চরম বন্ধু ছিলো, ক্লাস নাইন এ গ্রুপ ভাগ হয়ে গেলো, সেই সাথে বাড়তে থাকলো দূরত্ব ।
ক্লাস নাইন থেকে টেন, যারা ছিলো অনেক কাছের, একসাথে কোচিং, সেই লেভেলের মজা, কলেজে এসে সেকশন আলাদা, কোচিং আলাদা,প্রয়োজন ও তাই আলাদা।

এই পরিবর্তন স্বাভাবিক । মানুষ নতুনকে ভালোবাসে।আবার , মানুষ প্রয়োজন মতো প্রিয়জনকে বেছে নেয়।এতে আমার কোনো অভিযোগ নেই।কারণ, আমার জীবনের প্রতিটি ধাপে সেই সময়কার “ভালো বন্ধুরা”, আমাকে আজকের “আমি” তে পরিণত করেছে, তারা আমার জীবনে অনেক সুন্দর কিছু মুহূর্ত এনে দিয়েছে, যা ওরা না থাকলে সম্ভব হতো না।এ কারণে বর্তমান নিয়ে ভালো থাকাটাই ভালো হয়তো।এই বর্তমান যখন অতীত
হবে, তখন অনেক স্মৃতির পাতা থেকে হয়তো মুছে যাবো, তাতে কী, এখন তো ভালো আছি, আগামীতেও এভাবেই
ভালো থাকবো,এটা ভেবে, একদিন তারা ভালো রেখেছিলো।

একথাগুলো যখন ভাবি, এ লাইনগুলো মনে পড়ে,

“যা আমার সবার হেলাফেলা যাচ্ছে ছড়াছড়ি
পুরোনো ভাঙা দিনের ঢেলা, তাই দিয়ে ঘর গড়ি।
যে আমার নতুন খেলার জন তারি এই খেলার সিংহাসন,
ভাঙারে জোড়া দেবে সে কিসের মন্তরে॥”💕

Writer: Labonya Sarker

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply