The future belongs to those who believe in the beauty of their dreams.

— Eleanor Roosevelt

Movie : Sakuntala Devi – Human Compute

একজন নারী তার জীবনে অনেকগুলো চরিত্রে অভিনয় করেন। কখনো তিনি মা, কখনো স্ত্রী, কখনো বোন, কখনো দাদি কখনো শ্বাশুড়িব আরও কত কি। এত কিছুর মধ্যে একজন নারী কখনোই একজন স্বাধীন স্বনির্ভর নারী হয়ে উঠতে পারে না। আমরা আমাদের মা কে সবসময়ই একজন মায়ের ভূমিকাতেই দেখি। অর্থাৎ সে তার পরিবারের জন্য রান্না করবে, ঘর পরিষ্কার করবে, সবার দেখাশুনা করবে এরটুকুই। কিন্তু আমরা কখনো আমাদের মাকে একজন নারী হিসেবে দেখি না। নারী হিসেবে দেখার মানে তার স্বপ্ন তার প্রতিভা বিকাশের জন্য ও যে তিনি কাজ করতে পারেন তা আমরা কখনোই ভাবি না। একজন মাকে একজন নারী হিসেবেও যে দেখা উচিত এই বিষয়টি শকুন্তলা দেবী মুভির মেইন থিম বলে আমি মনে করি।
Movie : Sakuntala Devi – Human Computer
IMDb Rating : 6.1/10
Personal Rating : 7/10
Genre : Biography
………………………………..” নো স্পয়লার”……………………………..
মুভিতে ভারতের সেরা গণিতবিদ শকুন্তলা দেবীর জীবন কাহিনী তুলে ধরা হয়েছে। শকুন্তলা দেবী কে আবার Human Computer ও বলা হয়। তিনি দুটি ১৩ ডিজিট এর সংখ্যা যা কম্পিউটার ডিপার্টমেন্ট অফ ইম্পেরিয়াল কলেজ লন্ডনের প্রফেসরগণ এলোমেলোভাবে দেন এবং তিনি ২৮ সেকেন্ডে কম্পিউটারেরও আগে সঠিকভাবে গুন করেন। আর গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখান।
শকুন্তলা দেবী চরিত্রে অভিনয় করেন বিদ্যা বালান, শকুন্তলা দেবীর স্বামীর চরিত্রে অভিনয় করেন যিশু সেনগুপ্ত, শকুন্তলা দেবীর মেয়ে অনুপমা ব্যানার্জি চরিত্রে অভিনয় করেন সানয়া মালহোত্রা অনুপমা ব্যানার্জীর স্বামীর চরিত্র আজায় কুমারের চরিত্রে অভিনয় করেন আমিত সাদ
ডায়লগ যে কোন সাধারণ মুভিকে ব্যবসাসফল বা ক্লাসিক করে দেয়। মুভির ডায়লগ গুলো ছিল অনেক ভালো। বিশেষ করে কিছু কিছু ডায়ালগ যা মানুষের মূল্যবোধকে নাড়া দিয়ে জাগিয়ে তুলতে সক্ষম।
মুভির ক্যারেক্টার বিল্ডআপ ভালোভাবে হয়েছে কিন্তু যীশু সেনগুপ্ত এবং শকুন্তলা দেবীর পরিবার এর অনেক কম সিন রয়েছে। বিশেষ করে শকুন্তলার মা-বাবা এর শেষ পরিণতি কি হয়েছিল তা আরো ডিটেইলসে দেখানো যেতো। এন্ডিং যীশু সেনগুপ্তর থাকাটা জরুরি ছিল তাহলে বিষয়টা ইমোশনাল হতো।
সবমিলিয়ে শকুন্তলা দেবী একটি ভালো মুভি। মুভি দেখা শেষে যে কারোরই তার নিজের মায়ের প্রতি ভালোবাসা, শ্রদ্ধা প্রকাশ করার একটি প্রবণতা তৈরি হবে।

Jishan Bin Jamal(মুভি লাভারস অব বাংলাদেশ)

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply