When you reach the end of your rope, tie a knot in it and hang on

— Franklin D. Roosevelt

তোমায় হাজারো সালাম শেখ মুজিব

তোমায় হাজারো সালাম শেখ মুজিব

নয় মাসের রক্তাক্ত বাংলার বুকে যে প্রত্যাবর্তনের গল্প লিখতে পারে,পেরেছিলেনও তো একজন,গল্পের অলেখা বাকী অংশটুকুও জানে,যে এমন প্রত্যাবর্তনের গল্প লিখতে পারে,সেই শেখ মুজিব।

ইতিহাস বলে,প্রত্যাবর্তনের গল্প লিখতে পারলেই সেরা হওয়া যায়। কিন্তু সেরাদের সেরা? সে প্রশ্নের উত্তর হয়তো অলেখা,কিন্তু প্রকাশ্য সত্যের মতো জানে সবাই। একজন মুজিবের যে গুন ছিলো,সেরাদের সেরা যারা তাদেরও হয়তোবা এরকম কিছু থাকতে পারে কিংবা ছিলোও। একথা তো বলাই যায়,মুজিবিয় গুন না থাকলে সেরা দের সেরা হওয়া যায়না। এর মাপকাঠি হয়তো একজন মুজিবই তার নিজের সমতুল্য।

ইতিহাস সাক্ষ্য দেয়,অনেকেই করে দেখিয়েছেন অসাধ্যসাধন। দূর দেশের ন্যালসন ম্যান্ডেলা কিংবা গঙ্গা পারের মহাত্মা গান্ধীজী সহ জানা আরো অন্যকেউ! কালের পালে হাওয়া দিতে গিয়ে হয়তো দৃশ্যমান সেই মুজিব আজকে নেই,কিন্তু অদৃশ্য যে মুজিব আমাদের অন্তরের মণিকোঠায় বাস করেন,তার ক্ষয় হবেনা কোনোদিন। একজন বাঙালি হিসেবে তো বলতেই পারি,একটা বাংলাদেশ মুজিবের প্রত্যাবর্তনের গল্প দিয়েই সাজানো,বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামে যে দেশ আঁকা,তার রূপকার তো একজন শেখ মুজিব।

বিশ্ব দরবারে দাঁড়ালে,কেউ পরিচয় জানতে চাইলে ,আমরা হয়তোবা গর্বের সাথে উচ্চারণ করবো, ‘আমরা শেখ মুজিবের দেশ থেকে এসেছি। আমাদের দেশে একজন শেখ মুজিব জন্মেছিলেন। ‘
আজকে ১৭ই মার্চ। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী। ১৯২০ সালের এই দিনেই জন্ম নেন বাংলার এই সূর্য সন্তান।
আজকে এইদিনে তোমায় হাজারো সালাম শেখ মুজিব। 💜

১৭-০৩-২০২২
সৈয়দ সাকিব আহমদ।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply