Never let the fear of striking out keep you from playing the game

— Babe Ruth

ফুটবল ঈশ্বরের বিদায়

নক্ষত্রেরও একদিন মরে যেতে হয়! সবুজ মাঠের ২২ জনের মধ্যে খর্বাকায় এক মহামানব, কিংবদন্তি ফুটবলার ডিয়োগো ম্যারাডোনা আর নেই। ২৫ নভেম্বর ২০২০, বুধবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয় ৬০ বছর বয়সী ম্যারাডোনার।

ফুটবলে কত তারকা এসেছে, আসছে, আসবে; কিন্তু ফুটবল-ঈশ্বর খ্যাত দিয়েগো ম্যারডোনা একজনই। আর্জেন্টিনাকে ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতানো এবং এই বিশ্বকাপে ইংল্যান্ডকে ছিটকে দেওয়ার পথে তার ‘ঈশ্বরের হাত’ দিয়ে করা বিতর্কিত গোল, সবই ফুটবল ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে জ্বলজ্বল করছে। ক্লাব ফুটবল মাতিয়েছেন বোকা জুনিয়র্স, নাপোলি ও বার্সেলোনার হয়ে।

ম্যারাডোনার মত ফুটবলকে জনপ্রিয় করতে পারেননি আর কোনো ফুটবলার! না পেলে, না হালের মেসি কিংবা রোনালদো! এক জরিপে পাওয়া যায়, ম্যারাডোনা নামে ধর্ম ও আছে! এই ধর্মের লক্ষ লক্ষ অনুসারী ছড়িয়ে ছিটিয়ে আছেন আর্জেন্টিনা, নেপলস ও পুরো বিশ্ব জুড়ে! এই ধর্মের সবচেয়ে বড় গীর্জাটি ইতালির নেপলসে!

কিংবদন্তীদের বিদায় নয়, সম্মান জানাতে হয়। আমাদের অসংখ্য স্মৃতিময় মুহূর্ত উপহার দেওয়ার জন্যে ধন্যবাদ ডন দিয়েগো আর্মান্ডো ম্যারাডোনা। জীবন নদীর ওপারে একইভাবে মুগ্ধতা ছড়াতে থাকুন…

  • অর্ণব,
    শিক্ষার্থী, ইংরেজি বিভাগ,
    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply