মিথ্যা শুনিনি ভাই, এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা নাই।

— কাজী নজরুল ইসলাম, কাজী নজরুল ইসলাম

আমাদের মুক্তিযুদ্ধ এবং বিজয়

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে ২০২০ সালের ১৬ই ডিসেম্বর,যতটা বিজয় দিবস বাংলাদেশ দেখেছে,অন্যভাবে বলতে গেলে বাংলাদেশ তার যতটা জন্মদিন উদযাপন করেছে তার মাঝের দিনগুলোতে সবমিলিয়ে যতবার ‘আমার সোনার বাংলা,আমি তোমায় ভালোবাসি’ উচ্চারিত হয়েছে প্রতিটি বাঙালি অবাঙালি কণ্ঠে তার যোগফল যদি আমরা হিসেব করতে চাই,তাহলে সে সংখ্যাটা হয়তোবা অগণিত শব্দের মাত্রা ছাড়াবে,ঠিক তেমনি বা তারচেয়েও শতকোটি গুন বেশি ছিলো তাদের মায়ের প্রতি ভালোবাসা,যাঁরা আমাদের এই বিজয় দিয়ে গেছেন। যাঁদের সংগ্রামে বাংলা মা কে আমরা আপন করে পেয়েছি তাঁদের কতটা সম্মান জানানো উচিত আমাদের? আদৌ কি আমরা কোনোদিন সেই হিসেব কষতে বসেছি? জানি,দেশপ্রেম প্রকাশের কোনো সংখ্যা বা মাত্রা নেই,ঠিক তেমনি ভাবে আপনাদের প্রতি আমাদের ভালোবাসা প্রকাশের নেই কোনো সীমাপরিসীমা কিংবা কোনো পরিমাণ। আপনাদের প্রতি অগণিত শ্রদ্ধা ও ভালোবাসা।
স্মরণ করছিলাম সেই ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ ত্যাগী মা-বোনদের,যাঁদের জন্য আমরা এই বিজয় পেয়েছি,একটা ১৬ই ডিসেম্বর পেয়েছি; পেয়েছি প্রিয় বাংলাদেশ।
আজকে ১৬ই ডিসেম্বর,মহান বিজয় দিবস।
বিজয় দিবসের শুভেচ্ছে।
বিজয়ের আনন্দে দেশপ্রেম,মানবপ্রেমে উজ্জীবিত হোক প্রতিটি বাঙালি হৃদয়।
বাংলাদেশ চিরজীবী হোক। যেনো,আজ থেকে হাজার বছর কিংবা তার থেকেও অনেক বছর বাদে কেউ এভাবে আবার লিখতে পারে দেশের কথা ‘চিরজীবী হও প্রিয় স্বদেশ’।
হে মহান নেতা,তোমাকে সালাম!
ভালোবাসি বাংলাদেশ।
জয় বাংলা।

সৈয়দ মোঃ সাকিব আহমদ

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply