In the end, it’s not the years in your life that count. It’s the life in your years.

— Abraham Lincoln

গিফট পাওয়া জিনিস কেনো বেচে দিচ্ছেন?

সম্প্রতি নতুন একটা গ্রুপ তৈরি হয়েছে যার নাম হয়ত এখন অনেকের ই অতি পরিচিত! গ্রুপ টা সত্যিই আমাকে মুগ্ধ করেছে!!
খুব ই প্রয়োজনীয় একটা গ্রুপ! যেখানে ইমোশনাল ভ্যাল্যু আছে, অর্থ এরও মূল্য আছে, চাহিদাও মিটছে! এক কথায় পার্ফেক্ট কম্বো!! আর এডমিন “ফ্লোরিডা শারমিন সেতু” কেও আমার চমৎকার লেগেছে!! মাত্র ১ মাসে গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা ৩লক্ষ ৩৩হাজার। এখানে মূলত ব্যাবহার্য বা অব্যবহৃত কোন জিনিস যা হয়ত নিজের জন্য লাগছে না কিন্তু অন্যেরা এর দ্বারা উপকৃত হতে পারেন আর মধ্যবিত্তরা বা নিম্নবিত্তরাও যেন সাধ্যের মাঝেই সাধটাও পূরণ করে নিতে পারেন (নাম মাত্র মূল্যে), এমন ই মহতী উদ্দেশ্যে তার এই গ্রুপ টা খোলা। অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো তার জন্য!!

এবার আসি যে কারনে আর্টিকেল টা লিখতে বসা… অনেক অনেক ভালো সমালোচনার ভিড়েও কিছু মানুষ ক্ষীণ আপত্তি কিংবা ঘোর আপত্তির কারন হিসেবে দেখেছেন উপহার পাওয়া সামগ্রীও এখানে অনেকে বিক্রি করছেন স্বল্প মূল্যে! বুঝতেই পারছেন, তাদের আপত্তির বিষয় হলো যে- পুরাতন জিনিস ভালো কথা কিন্তু গিফট পাওয়া জিনিস কেনো বেচে দিচ্ছেন?!

ক্ষুদ্র আমি, বিভিন্ন সময় অনেক ভাবেই এর জবাব আমার মত করে দেবার চেষ্টা করেছি। এ বিষয়ে আমার কিছু ভাবনা এ আর্টিকেল এর মাধ্যমে তুলে ধরছি।

মানছি, গিফট পাওয়া একটা জিনিস অনেক দিন নিজের কাছে রেখে দেয়া আমাদের কমবেশি সবার ই শখ! রাখুন না যতদিন ইচ্ছে!!

তবে একটা সময় এটা তার স্বাভাবিক গুরুত্ব হারায়… নতুনের ভিড়ে কিংবা সময়ের আবর্তনে! একেবারে ভাংগারি বা স্টোর হাউজে হয়ত অবশেষে জায়গা হয় কিছু কিছু জিনিসের!

একটা জিনিস কতদিন আপনি আগলে রাখবেন?! যতদিন আপনার হায়াত আছে! হ্যা, আপনার কথাই বলছি! কোন উপহার পাওয়া জিনিসের প্রতি আপনার বা আমার নিজের যে আবেগ সেটা কিন্তু অন্যদের নেই! আমরা মারা যাওয়ার পর আমাদের খাতিরে কিছুদিন হয়তো কেও জিনিসগুলো সংগ্রহ করবে, তবে তাও একটা বাড়তি দায়িত্ব কিংবা কারোও কাছে বোঝাই হবে হয়ত! আর জিনিসটার কার্যকরীতা তো ততদিনে হারিয়েই যাবে বলা যায়!

বাহ্যিকভাবে, উপহারের ধরণ বুঝে হয়ত কোন টা বেশিদিন গ্রহণযোগ্য হবে কিংবা কোন টা অল্পদিন যেতেই তা তার যুগোপযোগীতা হারাবে!

আর আবেগ?!
আমাদের জীবন ই যেখানে ক্ষণস্থায়ী সেখানে একটা উপহার পাওয়া কোন কিছু কে ব্যবহার্য করতে পারলে বোধয় উপহারের সম্মান আরোও খানিকটা বাড়বে!! যতদিন ইচ্ছা তুলে রাখুন বা ব্যবহার করুন কিন্তু অযথা অপক্ষয়ের আগেই যদি তা কাওকে দিয়ে দেয়া যায়, হাদিয়া বা নাম মাত্র মূল্যে, সেটাও তো আরেক টা গিফট! 🎁

কাওকে তার সাধ্যের মাঝে হাসতে সাহায্য করা যায় তাতে!! গিফটের আনন্দ টাও ছড়িয়ে গেলো অন্য কারোও মনে! হয়ত সম্পূর্ণ অচেনা কারোর ঠোঁটের কোণে!! 💌

আর উপহার পাওয়া সেই জিনিস টাও কারোও খুশির মাঝে কিংবা কারোও প্রয়োজন মিটিয়ে তার যথার্ততা পেলো আবারোও !

আমিতো তাই বলি, আপনি কি বলেন??? 😀

জেবুন্নিসা স্মৃতি

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply