To be yourself in a world that is constantly trying to make you something else is the greatest accomplishment.

— Ralph Waldo Emerson

প্রতিশোধ

প্রতিশোধ এমন একটা জিনিস যা মানুষ কে কখনো কখনো বিবেকশূন্য করে দেয়। আর বিবেকশূন্য হয়ে প্রতিশোধ নেওয়া মানে আপনি নিজেই ফাঁদে পরেছেন। প্রতিশোধ নিতে গিয়ে আপনি এমন কোনো কাজ করবেন না যেটা আপনি জানেন যে সেটা আপনার ভুল হচ্ছে। ভুল হচ্ছে জেনেও যদি আপনি কাজটা করেছেন তবে আপনি আপনার মূর্খতার জন্য সাময়িক ভাবে জিতে যাবেন কিন্তু স্থায়ী নয়। আপনার সাথে কেউ হয়তো তর্কে জড়াতে চায় না তাই চুপ করে থাকে। আর আপনি এটা কে আপনার জয় হয়েছে ভাবতে পারেন,তবে তা বাস্তবিকই কি আপনার জয় হয়েছে ভেবে দেখবেন।
গুনিজনরা বলে যে, “মূর্খ মানুষের সাথে কখনো তর্কে জড়িও না,সেখানে তুমি কিছু শিখতে পারবে না। অপরদিকে যদি তুমি জ্ঞানী ব্যাক্তির কাছে তর্কে হেরেও যাও তবে তুমি অনেক কিছু শিখতে পারবে “
এই কথা থেকে আবার এটা ভাববেন না যে আপনার সাথে তর্ক করছেন না কারণ আপনি জ্ঞানী মানুষ। এর উল্টোটাও হতে পারে। আপনি প্রতিশোধ নেওয়ার জন্য সকলের সামনে একজন কে যা নয় তা বললেন, তারপর গোপনে আপনি তার কাছে সরি বলছেন। এই সরি বলার কি মাহাত্ম্য আমি জানি না। আপনি যে প্রতিশোধ নেওয়ার জন্য সকলের সামনে আপনার খারাপ রূপ টা দেখিয়ে দিলেন সেটা কি আপনি ফিরে পাবেন কখনো। পাবেন না হয়তো সরাসরি আপনাকে কেউ কিছু বলবে না কিন্তু মনে রাখবে যে আপনাকে কিছু বলা যাবে না কারণ আপনার ওই যে ব্যবহার। আর এর জন্য আপনি ধীরে ধীরে সকলের থেকে দুরে সরে যাবেন। তাই প্রতিশোধ নেওয়ার জন্য এমন কোনো কাজ করবেন না যেটা আপনার ইমেজটাকেই খারাপ করে তুলে অন্যের কাছে। আর মনে রাখবেন দশজন যেটাকে ভালো বলে সেখানে দুজনের খারাপ বলাতে কিছু যায় আসে না।

🖋🖋SK Sampa Roy

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply