Life is a succession of lessons which must be lived to be understood.

— Ralph Waldo Emerson

বনলতা সেন

বনলতা সেন কবিতার প্রথম এই লাইনটি -র সাথে আমরা সবাই কম বেশী পরিচিত। কবিতাটি রচিত হয়েছে ‘রূপসী বাংলা-র কবি’ নামে খ্যাত জীবনানন্দ দাশ কতৃক ১৯৩৪ সালে যখন তিনি কলকাতায় বসবাসরত ছিলেন। কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯৩৫ সালে ‘কবিতা ’ নামক পত্রিকায়(বুদ্ধদেব গুহ এর সম্পাদক ছিলেন )।

এটা বাংলা কবিতার মধ্যে অন্যতম চিরস্থায়ী কবিতা, বনলতা সেন এর মধ্যে পৃথিবী -র সর্বোত্তম নারী চরিত্র অবস্থান খুঁজে পাওয়া যায়। তার চরিত্রের মধ্যে The solitary reaper(Willaiam Shakespeare), Lucy(William Wordsworth), Maria, Phenomenal women(Maya Angelou ) এবং অন্যান্য দের সাথে নিবৃত।শ্বাশত কবি Herman Goering এবং William Butler Yeats এর কবিতা থেকে অনুপ্রানিত বনলতা সেন। সে প্রকাশ করে আশা, অন্ধকারের অতলস্পরসী গহ্বর,ক্ষুদ্র সুখের ভান্ডার নিঃস্নগতার মাঝে। সে মানবতার মুর্তিস্বরূপ, বনলতা যুগ যুগ ধরে ভালোবাসার নিদর্শন হিসেবে অধিষ্ঠিত যা romanticism কে জাগায়।

জীবনানন্দ এর বাকি কবিতার মতো বনলতা সেন ও মুক্ত শ্লোকে রচিত। এই কবিতার অন্যতম মহত্ত্ব এর শব্দ চয়ন, শব্দের মাহাত্ত্ব্যের মাধ্যমে শূন্যতা প্রকাশ করেছে,যা এই কবিতা কে তুলনাহীন করেছে। শব্দগুলো Michelangelo এর আর্ট এর মতো খোঁদায় করা। রূপক, উপমা , বিরোধাভাস, বৈপীরিত্য উল্লেখ কবিতাটিকে অনন্তযৌবনা এবং চিরস্থায়ী করে রেখেছে। কবিতাটির গঠন খুবই সাধারণ আর প্রবাহ উর্বর। এতে তিনটি স্তবক আছে যার প্রত্যেকটিতে ৬ টি করে লাইন আছে।অক্ষেরবৃত্তে চন্দে রচিত।

১৯১৯ সালের প্রথম বিশ্বযুদ্ধ বিশ্বকে যন্ত্রণা সহ্য করার পক্ষে যথেষ্ট ছিল। জীবন ও সম্পত্তির ব্যয়বহুল ক্ষতি বিশ্বকে আলোকিত করে তোলে সুখের পরিচয়। পৃথিবীর বাহ্যিক অস্তিত্বের অন্ধকার প্রেমের ধারণাকে প্ররোচিত করেছিল। কবি সর্বদা প্রতিক্রিয়াশীল এবং সিসমোগ্রাফিক। তিনি নিজের নোটকে বোঝাতে বিশ্বের নোটগুলি নিয়ে যান। জীবনানন্দ সেই সময়ে জীবনের স্ফুলিঙ্গটি অনুভব করছিলেন। এইভাবে পবিত্র প্রেসিডেন্সি কলেজে বাঙালি পড়ানোর সময় তিনি এমন কিছু লেখার মতো জঘন্য কাজ গ্রহণ করেছিলেন যা বাঙালি সমাজে প্রেমের চেতনা জাগিয়ে তুলবে। স্বপ্নে কবি কখনও অনুভব করেন নি যে তাঁর সৃষ্টি এতটা খ্যাতি অর্জন করবে যে এটি সাধারণ মানুষের স্ট্যান্ডের ওপরে উঠবে এবং এমন এক মহিমা তৈরি করবে যা যুবসমাজ ও যুগে যুগে যুবকদের অনুপ্রেরণা জাগিয়ে তুলবে। এটি তাকে সময়ের চোখে অমর করে তুলবে। বনলোতা সেন যুগে যুগে কবিদের অনুপ্রাণিত করেছেন। সুনীল গাঙ্গুলির মতো কবিরা নীরার চরিত্রটি লিখেছিলেন, শক্তি চ্যাটার্জির মতো কবি মীরা এবং আরও অনেককে কয়েকজনের নাম লিখেছিলেন। সুতরাং বনলতাকে নতুন ধরণের বাংলা কাব্য রচনার পূর্বসূরী হিসাবে দেখা যেতে পারে।

হাজার বছর ধরে ………। নাটোরের বনলতা সেন

কবি একা একা ভ্রমণকারী যিনি হাজার বছর ধরে সময় কাটাচ্ছেন। এটি হাইপারবোলের ব্যবহার যা সাধারণত কোনও নির্দিষ্ট জিনিস বা বিষয়টির গুরুত্ব বাড়ানোর জন্য অন্তর্ভুক্ত থাকে। তিনি বলেছিলেন যে ভ্রমণের গুরুত্ব বাড়াতে তিনি এক হাজার বছর ভ্রমণ করছেন। প্রকৃতপক্ষে তার অর্থটি বোঝানো যেতে পারে কারণ তিনি সময়ের ভ্রমণে ভ্রমণকারী একজন ভ্রমণকারী।

তিনি বলেছেন যে তিনি বিভিন্ন শহরে ভ্রমণ করেছেন। তার নাম দেওয়া শহরগুলি হ’ল আধুনিক সময়ের সিংহালা বা শ্রীলঙ্কা, মালে সাগর বা মালায় সমুদ্র যার অর্থ পাহাড়। আধুনিক কালের ভারত মহাসাগর। যার সমুদ্র বেড়িবাঁধাগুলির উপরে মহাসাগর রয়েছে বিশ্বের সাম্রাজ্যের বৃহত্তমতম স্থানে। তিনি বিম্বিসারা ও আশোকার অন্ধকার যুগে ভ্রমণ করেছেন। তিনি এই পৌরাণিক জায়গাগুলির নাম চিত্রিত করেছেন যে তিনি সাম্রাজ্য এবং বিভিন্ন রাজ্যের মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন। জীবনের শুভ্র ফ্যাকাশে সমুদ্র তিনি দেখেছিলেন। তবুও তিনি শান্তি পেলেন না। তিনি নাটোরে শান্তি পেয়েছিলেন যেখানে তিনি বনোলোটা সেনের সাথে সাক্ষাত করেছিলেন।

চুল তার ……।। কারুকার্য তিনি বলেছেন যে তিনি বিভিন্ন শহরে ভ্রমণ করেছেন। তার নাম দেওয়া শহরগুলি হ’ল আধুনিক সময়ের সিংহালা বা শ্রীলঙ্কা, মালে সাগর বা মালায় সমুদ্র যার অর্থ পাহাড়। আধুনিক কালের ভারত মহাসাগর। যার সমুদ্র বেড়িবাঁধাগুলির উপরে মহাসাগর রয়েছে বিশ্বের সাম্রাজ্যের বৃহত্তমতম স্থানে। তিনি বিম্বিসারা ও আশোকার অন্ধকার যুগে ভ্রমণ করেছেন। তিনি এই পৌরাণিক জায়গাগুলির নাম চিত্রিত করেছেন যে তিনি সাম্রাজ্য এবং বিভিন্ন রাজ্যের মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন। জীবনের শুভ্র ফ্যাকাশে সমুদ্র তিনি দেখেছিলেন। তবুও তিনি শান্তি পেলেন না। তিনি নাটোরে শান্তি পেয়েছিলেন যেখানে তিনি বনোলোটা সেনের সাথে সাক্ষাত করেছিলেন। কবি নাটোরের নাম উল্লেখ করেছেন কারণ নাটোর ছিল প্রাচীন বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যের আসন। বিশ্বের যুদ্ধরত অঞ্চলগুলি ভ্রমণ করার পরে তিনি তার মাতৃভূমির কোলে শান্তি পেয়েছিলেন যেখানে একজন মহিলা তার যন্ত্রণাদায়ক আত্মাকে জড়িয়ে ধরে দীর্ঘ প্রত্যাশিত বিশ্রাম দেয়। “হাল ভঙ্গে…।নাটোর এর বনলতা সেন” তিনি জাহাজে বিধ্বস্ত নাবিককে বোঝান যিনি ইন্দোনেশিয়ার দারুচিনি দ্বীপের মধ্যে অবলম্বন খুঁজে পান তিনি বলেছিলেন যে তিনি সেই নাবিকের মতো, যিনি নিজের জায়গা থেকে অনেক দূরে। মেয়ে বনোলোটা তাকে সেই রিসোর্ট এবং শান্তি দেয়। তার চোখকে পাখির নীড়ের সাথে তুলনা করা হয়। পাখির নীড়ের চোখের মেয়েটি শান্তি দেয় এবং কবি তার মধ্যে ভালবাসার প্রয়োজনীয় নিরন্তরতার সন্ধান করেন। সমস্ত দিনের শেষে বনলতা সেন পুরো এলাকা ঘুরে দেখার পর তিনি তার স্বদেশে ফিরে যান। শিশিরের ফোঁটা পড়ার সাথে সাথে অন্ধকার নিঃশব্দে চলে আসে। পাখিগুলি বিকাশমান বাসাতে ফিরে আসার সাথে সাথে ’sগলের ডানা থেকে দিনের শ্বাস নষ্ট হয়ে যায়, এবং নদীগুলি ওয়ার্কফোক দিবসে সমস্ত জল গ্রহণ শেষ করে। সন্ধ্যা আরেকটি যাত্রার প্রস্তুতি করে। কবি অন্ধকারের সাগরে বিশ্রাম নেন। বোনোলোটার জন্য সর্বদা তাকে জটলা করার জন্য তিনি এখন একাকী নন। যে মানুষকে ভালোবাসা হয় না তাই কবি এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। তিনি প্রাচীন দেশগু

যে মানুষকে ভালোবাসা হয় না তাই কবি এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। তিনি প্রাচীন দেশগুলি ঘুরে দেখেন এবং শান্তি পান না। তিনি নাটোরের অনুমানে এসে বনলতা সেনের সঙ্গী হন সেখানে তিনি শান্তি পান। এটি তার কাছে হাজির যে মেয়েটির সৌন্দর্যের মধ্যে; দারুচিনি দ্বীপটি জাহাজে বিধ্বস্ত সৈনিকের জন্য হওয়ায় একটি অবলম্বন রয়েছে। দিনের পরিশ্রমের পরে কবি বনলতায় আসেন এবং এভাবেই প্রেমের কাহিনী পূর্ণ হয়।

Writer: Liza

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave a Reply