Live in the sunshine, swim the sea, drink the wild air.

— Ralph Waldo Emerson

প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে শুধু এমসিকিউ পড়া কেন বিপজ্জনক?

👉 বিসিএস পরীক্ষাতে পূর্ববর্তী কোন পরীক্ষার এমসিকিউ হুবুহু খুব কমই আসে। ধরুন পূর্ববর্তী কোন একটা পরীক্ষায় আসা একটা টপিকের এমসিকিউ সমাধান করে গেলেন “কোনটি হয়”, কিন্তু পরীক্ষায় আসলো “কোনটি নয়”। তখন না বুঝে উত্তর করলে বা সঠিক তথ্যটা মাথায় না আসলে এমসিকিউ মুখস্থ করার অভ্যাসটা হাতে হারিকেন ধরিয়ে দিবে। মূলত শুধু এমসিকিউ- এর উপর অতি নির্ভরতা এভাবেই বিপদ ডেকে আনে।
👉 কেবল গণিত ও মানসিক দক্ষতার ক্ষেত্রে একটা এমসিকিউ সমাধান করলে হয়তো একটা নিয়মের প্র‍্যাকটিস করা হয়ে যাবে। কিন্তু গণিত ও মানসিক দক্ষতা ছাড়া অন্যান্য বিষয়ের ক্ষেত্রে একটা এমসিকিউ মানে কোন একটা নির্দিষ্ট টপিকের উপর কেবল একটা তথ্য জানতে পারবেন। অন্যদিকে মূল বই বা ডাইজেস্ট পড়লে সে বিষয়ে সামগ্রিক তথ্য পড়তে পারবেন। ফলে আপনার সামগ্রিক প্রস্তুতি আরো ভালো হবে।
👉 তাছাড়া এমসিকিউ প্র‍্যাকটিসের ক্ষেত্রে বিভিন্ন টপিকের ছড়ানো ছিটানো প্রশ্ন একসাথে পড়তে হয়, তাই মনে রাখতে গিয়ে গোঁজামিল তৈরি হয়। শুধু এমসিকিউ সমাধান না করে মূল বই বা ডাইজেস্ট পড়ে কোন একটা প্রকাশনীর মডেল টেস্টের বই কিনে পরীক্ষা দিন, অথবা কোন অনলাইন অ্যাপের পরীক্ষায় অংশ নিন। সেটা বেশি কার্যকর হবে

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

Leave A Comment