মানুষ যখন পথ চিনিবার জন্য চেষ্টা ও পরিশ্রম করে তখন আমি তাহাদিগকে আমার পথ চিনাইয়া থাকি৷ – পারা 21, সুরা আনকাবুত-7

— আল কোরআন

কিভাবে মোবাইল আসক্তি কমানো যাবে?

মোবাইল আসক্তি একটি গুরুতর সমস্যা যা জীবনের বিভিন্ন দিককে প্রভাবিত করতে পারে। মোবাইল আসক্তি কমাতে কিছু কার্যকর উপায় রয়েছে।

১. আপনার ব্যবহারের সময় সীমা নির্ধারণ করুন। প্রতিদিন মোবাইল ফোনে ব্যয় করার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন এবং সেই সময়সীমা মেনে চলুন।

মোবাইল ফোন ব্যবহারের সময়সীমা নির্ধারণ করুন

২. আপনার ফোনে নোটিফিকেশন বন্ধ করুন। অনাকাঙ্ক্ষিত নোটিফিকেশন আপনাকে আপনার ফোন পরীক্ষা করতে উত্সাহিত করতে পারে। তাই, আপনার ফোনে অপ্রয়োজনীয় নোটিফিকেশন বন্ধ করুন।

আপনার ফোনে নোটিফিকেশন বন্ধ করুন

৩. আপনার ফোনটিকে আপনার হাতের নাগালের বাইরে রাখুন। যখন আপনি কাজ করছেন, পড়াশোনা করছেন বা অন্য কোনো কাজে মনোযোগ দিচ্ছেন তখন আপনার ফোনটিকে আপনার হাতের নাগালের বাইরে রাখুন।

৪. আপনার ফোনে ইন্টারনেট ব্যবহারের সময় সীমা নির্ধারণ করুন। প্রতিদিন ইন্টারনেট ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন এবং সেই সময়সীমা মেনে চলুন।

৫. আপনার ফোনে ব্যবহারের জন্য অ্যাপগুলি সীমিত করুন। আপনার ফোনে আপনার প্রয়োজনীয় অ্যাপগুলি ছাড়া অন্য অ্যাপগুলি অপসারণ করুন।

৬. আপনার ফোনে ব্যয় করা সময় পর্যবেক্ষণ করুন। আপনার ফোনে ব্যয় করা সময় পর্যবেক্ষণ করতে একটি অ্যাপ ব্যবহার করুন। এটি আপনাকে আপনার ব্যবহারের প্রবণতাগুলি বুঝতে এবং সেগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

৭. আপনার ফোনের পরিবর্তে অন্যান্য কার্যকলাপগুলিতে জড়িত হন। আপনার ফোনের পরিবর্তে অন্যান্য কার্যকলাপগুলিতে জড়িত হওয়ার মাধ্যমে আপনি আপনার ফোনের ব্যবহার কমাতে পারেন। যেমন, আপনি আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সময় কাটাতে পারেন, বই পড়তে পারেন, বা খেলাধুলা করতে পারেন।

৮. পেশাদার সাহায্য নিন। যদি আপনার মোবাইল আসক্তি আপনার জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে থাকে, তাহলে পেশাদার সাহায্য নেওয়ার কথা বিবেচনা করুন। একজন থেরাপিস্ট আপনাকে আপনার আসক্তি মোকাবেলায় এবং স্বাস্থ্যকর ব্যবহারের প্যাটার্ন বিকাশে সহায়তা করতে পারে।

মোবাইল আসক্তি একটি জটিল সমস্যা, তবে এটি প্রতিরোধ বা মোকাবেলা করা সম্ভব। উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করে আপনি আপনার ফোনের ব্যবহার কমাতে এবং আপনার জীবনের অন্যান্য দিকগুলিতে ফোকাস করতে পারেন।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0